HSC ICT প্রথম অধ্যয় ৩১ টি শর্ট প্রশ্নোত্তর

১. ক্রয়োসার্জারি কী ?

উত্তর : ক্রয়োসার্জারি হলো এমন এক ধরনের চিকিৎসা পদ্ধতি যা অত্যাধিক শীতল তাপমাত্রা প্রয়োগ করে ত্বকের অস্বাভাবিক এবং রোগাক্রান্ত টিস্যুগুলোকে ধ্বংস করা হয়। ক্রয়োসার্জারিতে অস্বাভাবিক টিস্যু ধ্বংস করতে নাইট্রোজেন গ্যাস বা আর্গন গ্যাস হতে উৎপাদিত চরম ঠান্ডা বাহ্যিক ত্বকের চামড়ার চিকিৎসায় ব্যবহৃত হয়।

২. ন্যানোটেকনোলজি কী ?

উত্তর : ন্যানো প্রযুক্তি হলো পারমাণবিক বা আণবিক স্কেলে অতিক্ষুদ্র ডিভাইস তৈরি করার জন্য ধাতব ও বস্তুকে সুনিপুণভাবে কাজে লাগানোর বিজ্ঞান।

৩.  ই-কমার্স কী ?

উত্তর : ই-কমার্সকে ইলেকট্রনিক কমার্স (Electronic Commerce) বলা হয়। ইন্টারনেট বা অন্য কোনো কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে ইলেকট্রনিক পদ্ধতিতে  কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের মধ্যে পণ্য বা সেবা ক্রয়-বিক্রয়ের কাজটিকে ই-কমার্স বলে।

৪. ভিডিও কনফারেন্সিং কী ?

উত্তর : ভিডিও কনফারেন্সিং হলো এক সারি ইন্টারঅ্যাকটিভ টেলিযোগাযোগ প্রযুক্তি যেগুলো দুই বা ততোধিক অবস্থান হতে নিরবিচ্ছিন্ন দ্বিমুখী অডিও এবং ভিডিও সম্প্রচারের মাধ্যমে একত্রে যোগাযোগ স্থাপনের সুযোগ দেয়।

৫. বায়োইনফরম্যাটিক্স কী ?

উত্তর : জীববিজ্ঞানের সমস্যাগুলো যখন কম্পিউটার প্রযুক্তি কৌশল ব্যবহার করে সমাধান করা হয়, তখন সেটাকে বলা হয় বায়োইনফরমেটিক্স।

৬. বিশ্বগ্রাম কী ?

উত্তর : বিশ্বগ্রাম বলতে এমন একটি ধারণাকে বোঝানো হয় যেখানে বিশ্বের বিভিন্ন প্রান্তের লোকজন পরস্পর পরস্পরের সাথে সহজ যাতায়াত ও ভ্রমণ, গণমাধ্যম ও ইলেকট্রনিক যোগাযোগের মাধ্যমে যুক্ত থাকে এবং একক কম্যুনিটিতে পরিণত হয়।

৭. রোবটিক্স কী ?

উত্তর : রোবোটিক্স হলো প্রযুক্তির একটি শাখা যেটি রোবট সমূহের ডিজাইন, নির্মাণ, কার্যক্রম ও প্রয়োগ নিয়ে কাজ করে।

৮.  ই-মেইল কী ?

উত্তর : ই-মেইল শব্দের অর্থ হলো ইলেকট্রনিক মেইল। (Electronic Mail) । দ্রুত ডেটা যোগাযোগের মাধ্যম হলো ই-মেইল । এটি হার্ডওয়্যার ও সফটওয়্যার এর সমন্বয় তৈরি করে ডেটা আদান-প্রদান করে।

৯. প্লেজারিজম কী ?

উত্তর: প্লেজারিজম হলো অন্যের লেখা বা গবেষণালব্ধ তথ্য নিজের নামে চালিয়ে দেওয়া।

১০. কৃত্রিম বুদ্ধিমত্তা কী ?

উত্তর : মানুষের চিন্তাভাবনা গুলোকে বা বুদ্ধিমত্তাকে কৃত্রিম উপায়ে কম্পিউটার বা কম্পিউটার প্রযুক্তিনির্ভর যন্ত্রের মধ্যে বাস্তবায়ন করাটাই হলো  কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স।

১১. বায়োমেট্রিক্স কী ?

উত্তর : বায়োমেট্রিক্স হলো এমন একটি প্রযুক্তি যেখানে কোন ব্যক্তির দেহের গঠন ও আচরণগত বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে তাকে অদ্বিতীয়ভাবে চিহ্নিত করা হয়।

১২.  হ্যাকিং কী ?

উত্তরঃ হ্যাকিং হচ্ছে অনলাইনে বিনা অনুমতিতে কারো কম্পিউটার  সিস্টেমে প্রবেশ করে তার ব্যক্তিগত বা প্রাতিষ্ঠানিক তথ্য প্রকাশ করা বা কারো সিস্টেমের ক্ষতি সাধন করা।  

১৩. বায়োইনফরম্যাটিক্স কী ?

উত্তর : বায়োইনফরম্যাটিক্স হলো বিজ্ঞানের সেই শাখা যা বায়োলজিক্যাল ডেটা অ্যানালাইসিস করার জন্য কম্পিউটার প্রযুক্তি, ইনফরমেশন থিওরি এবং গাণিতিক জ্ঞানকে ব্যবহার করে। এক্ষেত্রে ডেটা  অন্তর্ভুক্ত করে ডিএনএ, অ্যামিনো এসিড এবং নিউক্লিক এসিডসহ অন্যান্য বিষয়কে। 

১৪. ভার্চুয়াল রিয়েলিটি কী ?

উত্তর : প্রকৃত অর্থে বাস্তব নয় কিন্তু বাস্তবের  চেতনা উদ্রেককারী বিজ্ঞাননির্ভর কল্পনাকে ভার্চুয়াল রিয়েলিটি বা অনুভবে বাস্তবতা কিংবা কল্পবাস্তবতা বলে ।

১৫.  আচরণগত বায়োমেট্রিক্স কী ?

উত্তর : আচরণিক বায়োমেট্রিক্স হচ্ছে এক ধরনের কৌশল বা প্রযুক্তি যার মাধ্যমে মানুষের আচার-আচরণ, বৈশিষ্ট , গুণাগুণ, ব্যক্তিত্ব প্রভৃতি দ্বারা নির্দিষ্ট ব্যক্তিকে চিহ্নিত বা শনাক্ত করা যায়। যেমন : কণ্ঠস্বর, হাতের লেখা, টাইপিং স্পিড ইত্যাদি।

১৬. আউটসোর্সিং  কি ?

উত্তর : কোনো নির্দিষ্টি কাজ নিজেরা না করে নির্দিষ্ট অর্থের বিনিময়ে নির্দিষ্ট সময়ের মধ্যে অন্যের দিয়ে করিয়ে নেওয়াকে আউটসোর্সিং বলে।

১৭. ন্যানোপ্রযুক্তি কাকে বলে ?

উত্তর : ন্যানোপ্রযুক্তি বা ন্যানোটেকনোলজি হলো এমন একটি প্রযুক্তি যেখানে ন্যানোমিটার স্কেলে একটি বস্তুকে বা পদার্থকে তার আনবিক পর্যায়ে রেখে নিপুণভাবে ব্যবহার করা যায় অর্থাৎ এর পরিবর্তন, পরিবর্ধন, ধ্বংস বা সৃষ্টি করা যায়। 

১৮. ই –লার্নিং কী ?

উত্তর : ই-লার্নিং হচ্ছে এক ধরনের দূরশিক্ষণ পদ্ধতি, যার মাধ্যমে কোনো শিক্ষার্থী ঘরে বসেই তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ই-ক্লাসরুমের মাধ্যমে শিক্ষালাভ এবং পরীক্ষায় অংশগ্রহণ করে প্রাপ্ত নম্বর অর্জন করতে পারে।

১৯. ডেটা এনক্রিপশন বলতে কী বোঝ ?

উত্তর : ডেটা এনক্রিপশন অর্থ হচ্ছে ডেটাকে গোপন করার মাধ্যমে ডেটাকে নিরাপদ করা। ডেটার নিরাপত্তা নিশ্চিত করার জন্য ডেটাকে এনক্রিপ্ট (Encrypt) করা হয়।  এর ফলে ঐ ডেটা অন্য কোনো অনির্দিষ্ট (Unauthrized) ব্যক্তি বা প্রতিষ্ঠান কর্তৃক ব্যবহৃত হতে পারে না।

২০. জেনেটিক ইঞ্জিনিয়ারিং কী ?

উত্তর : কোন জীব থেকে একটি নির্দিষ্ট বৈশিষ্ট বা  জিন বহনকারী DNA খণ্ড পৃথক করে ভিন্ন একটি জীবে স্থানান্তরের কৌশলকে জেনেটিক ইঞ্জিনিয়ারিং বলে।

২১. VOIP কী ?

উত্তর : VOIP হচ্ছে Voice Over Internet Protocol. VOIP মূলত এক প্রকার টেলিফোন সংযোগ যা ইন্টারনেটের মাধ্যমে পরিচালিত হয়। ডেটা প্রেরণের জন্য ইন্টারনেট প্রটোকল ব্যবহার হয়। ইয়াহু, গুগলটক, স্কাইপি ইত্যাদি হচ্ছে VOIP –এর উদাহরণ।

২২. তথ্য প্রযুক্তি কি ?

উত্তর : ইনফরমেশন সিস্টেম বা তথ্য ব্যবস্থার সাথে সংশ্লিষ্ট প্রযুক্তিকে তথ্য প্রযুক্তি বলা হয়।

২৩. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কী ?

উত্তর : যে প্রযুক্তির মাধ্যমে তথ্যের সত্যতা ও বৈধতা যাচাই, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, আধুনিকীকরণ ও ব্যবস্থাপনা করা হয় তাকে তথ্য প্রযুক্তি বা ইনফরমেশন টেকনোলজি  সংক্ষেপে আইট (IT) বলা হয়। ডেটা কমিউনিকেশন ব্যবস্থার সাথে সংশ্লিষ্ট প্রযুক্তিকে যোগাযোগ প্রযুক্তি বা কমিউনিকেশন টেকনোলজি বলা হয়। এটি একটি আরেকটির পরিপূরক। এ দুটি ব্যবস্থার সমন্বয়কে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বা ICT বলা হয়।

২৪. জেনেটিক ইঞ্জিনিয়ারিং কী ?

উত্তর : জেনেটিক ইঞ্জিনিয়ারিং হচ্ছে বংশগতির প্রযুক্তিবিদ্যা। যে পদ্ধতির মাধ্যমে কোনো জীবের জিনোমের মধ্যে নতুন জিন যোগ করা বা কোনো জিন অপসারণ করা বা পরিবর্তন ও পরিবর্ধন করা হয়, সে পদ্ধতিকে জেনেটিক ইঞ্জিনিয়ারিং বলা হয়।

২৫. বায়োইনফরম্যাটিক্স কাকে বলে ?

উত্তর :  বায়োইনফরম্যাটিক্স এমন একটি কৌশল যেখানে ফলিত গণিত, তথ্যবিজ্ঞান, পরিসংখ্যান, কম্পিউটার বিজ্ঞান, কৃত্রিম বুদ্ধিমত্তা, রসায়ন এবং জৈব রসায়ন ব্যবহার করে জীববিজ্ঞানের সমস্যাসমূহ সমাধান করা হয়।

২৬. ক্রায়োগান কি ?

উত্তর :  ক্রয়োসার্জারি চিকিৎসায়  যে মেশিনের সাহায্যে স্প্রের মত করে তরল নাইট্রোজেন, কার্বন-ডাই-অক্সাইড, আর্গন ও ডাই মিথাইল ইথার-প্রোপেন ইত্যাদি ব্যবহার করা হয় তাকে ক্রায়োগান বলে।

২৭. রোবট কী ?

উত্তর : রোবট হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন একটি যন্ত্র যা মানুষের দৈনন্দিন জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে ব্যবহার করা হয়।

২৮. Robotics কী ?

উত্তর : Robotics হলো প্রযুক্তির একটি শাখা  যেটি রোবটসমূহের ডিজাইন, নির্মাণ, কার্যক্রম ও প্রয়োগ নিয়ে কাজ করে।

২৮. ইন্টারনেট কী ?

উত্তর : ক্ষুদ্র ক্ষুদ্র নেটওয়ার্কের সমন্বয়ে গঠিত একটি বৃহৎ নেটওয়ার্ককে ইন্টারনেট বলে।

২৯. সত্যক সারণি কী ?

উত্তর : যে টেবিল বা সারণির মাধ্যমে বিভিন্ন লজিক গেইটের কার্যনীতি প্রকাশ করা হয় তাকে সত্যক সারণি বলে।

৩০. ভাইরাস কী ?

উত্তর : ভাইরাস হলো এক ধরনের অজানা ক্ষতিকারক প্রোগ্রাম যা স্বয়ংক্রিয়ভাবে নির্বাহ, সংক্রমণ ও বংশ বৃদ্ধি করে কম্পিউটারে রক্ষিত অন্যান্য প্রোগ্রাম, তথ্য ও ফাইল নষ্ট করে দেয়।

৩১. স্মার্ট হোম কী ?

উত্তর : স্মার্ট হোম হলো এমন একটি বাসস্থান যেখানে রিমোট কন্ট্রোলিং বা প্রোগ্রামিং ডিভাইসের সাহায্যে বাড়ির হিটিং সিস্টেম, কুলিং সিস্টেম, লাইটিং সিস্টেম ও সিকিউরিটি কন্ট্রোল সিস্টেম ইত্যাদি নিয়ন্ত্রণ করা যায়।

লেখক : মোঃ এনামুল হক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *